আম্পানের আঘাত: পশ্চিমবঙ্গে মৃতের সংখ্যা ১২



ঘূর্ণিঝড় আম্পানের আঘাতে ভারতের পশ্চিমবঙ্গে মৃতের সংখ্যা বেড়ে অন্তত ১২ জনে দাঁড়িয়েছে। আজ বৃহস্পতিবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।
প্রতিবেদনে বলা হয়, ঘূর্ণিঝড়ের আঘাতে পশ্চিমবঙ্গে হাজারো ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। করোনা মহামারির মধ্যে ঘূর্ণিঝড় আঘাত হানায় হিমশিম খেতে হচ্ছে কর্তৃপক্ষকে।
মহামারি করোনাভাইরাসের চেয়েও ঘূর্ণিঝড় আম্পানের প্রভাব অনেক বেশি বলে মন্তব্য করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানান, ঘূর্ণিঝড়ের আঘাতে রাজ্যে ক্ষয়ক্ষতির আনুমানিক পরিমাণ এক লাখ কোটি রুপির মতো।
ভারতের আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গতকাল দুপুর থেকে পশ্চিমবঙ্গে ঝড়ো হাওয়া বইতে শুরু করে। বিকাল থেকে সন্ধ্যা নাগাদ সময়ে আঘাত হানে আম্পান। পশ্চিমবঙ্গ উপকূলে আম্পানের আঘাতের সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় সর্বোচ্চ ১৮৫ কিলোমিটার। সে সময় কলকাতাসহ এর আশপাশের এলাকাগুলোতে গাছপালা, বৈদ্যুতিক খুঁটি, ঘরবাড়ি ভেঙে পড়ে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে দক্ষিণ ও উত্তর ২৪ পরগনা জেলা।
আবহাওয়া অধিদপ্তর আরও জানায়, পশ্চিমবঙ্গ থেকে পাঁচ লাখ ও ওডিশা থেকে এক লাখেরও বেশি মানুষকে আশ্রয়কেন্দ্রে নেওয়া হয়েছে।
মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ঝড়ের প্রভাব থামলে আজ বিকাল ৩টার দিকে টাস্কফোর্সের বৈঠক হবে। এরপরেই একটি ক্ষয়ক্ষতির ব্যাপারে প্রাথমিক প্রতিবেদন তৈরি করা হবে।
Previous
Next Post »