নিসর্গ, বিপর্যয়,বর্ষণ, মেঘলা, প্রতিকূল.


→ #দৈনিক_পূর্বাভাস

=> আজ বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০ (ইংরেজি)
=> ২১ জৈষ্ঠ্য, ১৪২৭ (বাংলা)
=> ১২ শাওয়াল , ১৪৪১ হিজরি (আরবি)

#A  পূর্বাভাস অনুযায়ী, দেশের অনেক স্থানে বৃষ্টি বিরতি ও ভ্যাপসা গরম সহ বজ্রবৃষ্টি সচল আছে। গত ২৪ ঘন্টায় ঢাকা, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের অনেক স্থানে মাঝারি থেকে ভারী এবং রংপুর, বরিশাল বিভাগের কিছু স্থানে হালকা বা মাঝারি বৃষ্টি ও বজ্র বৃষ্টি হতে দেখা যায়।

#B  আগামী ১২ ঘণ্টা দেশের ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, চট্রগ্রাম ও সিলেট বিভাগের বেশকিছু স্থানে মাঝারি থেকে ভারী ও কিছু কিছু স্থানে হালকা থেকে মাঝারি বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যদিও ইতিমধ্যেই অনেক স্থানে বৃষ্টি ও বজ্র বৃষ্টির প্রভাব লক্ষ্য করা যাচ্ছে। তাছাড়া রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের অল্প কিছু স্থানে হালকা থেকে মাঝারি বজ্রসহ বৃষ্টি হতে পারে।

#C  এদিকে আরব সাগরের ঘূর্ণিঝড় "নিসর্গ" এর মেঘ জেট বায়ুর সাথে বাংলাদেশ পর্যন্ত চলে আসছে ফলে আকাশ অধিকাংশ মেঘলা থাকতে দেখা যাচ্ছে। তাছাড়া রাজশাহী, যশোর, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, মেহেরপুর সহ রাজশাহী ও খুলনা বিভাগের বেশ কিছু স্থানে তাপ অনুভূতি হতে দেখা যাচ্ছে।

#D  পূর্বাভাস অনুযায়ী, মৌসুমী বায়ু ভারতের কেরেলা ১ তারিখ প্রবেশ করতে দেখা যায়। বাংলাদেশে আগামী ৯ তারিখের পর মৌসুমী বায়ু প্রবেশ করতে দেখা যেতে পারে। আগামী ১৪ (২±) তারিখের আশেপাশে মৌসুমী বায়ু সম্পূর্ণ বাংলাদেশে প্রবেশ করতে পারে।

#E  মৌসুমী বায়ু প্রবেশের সাথেসাথে দেশে নতুন বৃষ্টি বলয় চালু হতে পারে। ধারণা করা হচ্ছে আগামী ১০-১২ তারিখ থেকে মৌসুমী বৃষ্টি বলয় "রিমঝিম" চালু হতে পারে। মৌসুমী বৃষ্টি বলয়ে একটানা বৃষ্টির সম্ভাবনা থাকে। বর্তমান দৃষ্টিতে ধারণা করা হচ্ছে চট্রগ্রাম বিভাগকে বেশি প্রভাবিত করতে পারে।

#F  ঘূর্ণিঝড় "নিসর্গ" আরব সাগরে তৈরি হয়েছিল যা ভারতের মুম্বাই এর আলিবাগ এর কাছে আঘাত করেছে। আপাতত দৃষ্টিতে বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় হওয়ার সম্ভাবনা কম ! তবে আগামী ৭-১০ তারিখের মাঝে মধ্য পূর্ব/উত্তর পূর্ব বঙ্গোপসাগরে একটি মৌসুমী লঘুচাপ বা নিম্নচাপ তৈরি হতে পারে।

** পরিস্থিতি অনুযায়ী কিছুটা হেরফের হতে পারে **
** পরিবর্তন পরবর্তী পোস্টে উল্লেখ করা হবে **

∆∆ পোস্টটি শেয়ার করতে ভুলবেন না কিন্তু ∆∆

→ #আপডেট:  দুপুর ১১:৫০ মিনিট  |  ০৪ জুন ২০২০
Previous
Next Post »