Eid ul Fitr 2020: জেনে নিন ভারতে কবে দেখা যাবে ইদের চাঁদ



রমজান মাসের শেষে দশম ইসলাম মাস শাওয়াল (Shawwal) মাসের ১ তারিখে ইদ-উল-ফিতর (Eid ul Fitr) উৎসব পালন করা হয়। উপবাস ও প্রার্থনার মাস রমজান (Ramzan) মাস। শাওয়াল মাসের চাঁদ প্রথম দেখা যায় সৌদি আরবে। তার সময়, তারিখ বিভিন্ন দেশে আলাদা আলাদা হয়। ইদ-উল-ফিতর, যাকে ইদ-আল-ফিতরও বলা হয়, তা এবার (Eid ul Fitr) ভারতে পালিত হবে ২৫ মে। তবে  চাঁদ দেখা সাপেক্ষে তা পরিবর্তিত হতে পারে। একবার শাওয়ালের চাঁদ দেখা গেলেই শুরু হবে ইদ ২০২০ পালন। কেরল রবিবার ইদ পালন করবে রবিবারে। সেরাজ্যের মুসলিম ধর্মগুরুরা একথা জানিয়েছেন। সংবাদ সংস্থা এএনআই অনুসারে, শনিবারই লাদাখে এই উযসব পালিত হচ্ছে। সেখানকার এক স্থানীয় ওই সংবাদ সংস্থাকে জানাচ্ছেন, ‘‘কার্গিলে চাঁদ দেখা গিয়েছে গতকাল। তাই লাদাখে আজ ইদ পালিত হচ্ছে। কোভিড-১৯ সংক্রমণের কারণে আমরা আমাদের প্রার্থনা বাড়িতেই করব।''
গত ২৬ এপ্রিল ভারতে রমজান শুরু হয়। সাধারণত ২৯ থেকে ৩০ দিন রমজান পালিত হয়। রমজানের শেষে ইদ-উল-ফিতর ঘোষিত হয়।
রবিবার সংযুক্ত আরব আমিরশাহি, কুয়েত, কাতার ও বেহরিনের মতো মধ্যপ্রাচ্যের দেশে রবিবার ইদ উদযাপিত হবে।
ইদের দিন প্রার্থনা করা ছাড়াও মসজিদে মুসলিমদের সামনে প্রদত্ত ধর্মীয় বক্তৃতা ‘খুতবা' শোনা কিংবা জাকাত-আল-ফিতর অর্থাৎ খাবার দান করা হয়। পাশাপাশি পরিবার-পরিজনদের সঙ্গে দেখা করে ইদের শুভেচ্ছা জানানো ও উপহার দেওয়ার রীতিও রয়েছে। ছোটদের ‘ইদি' অর্থাৎ ছোট উপহার দেন বড়রা।
সমস্ত উৎসবের মতো ইদেও সুখাদ্যের বন্দোবস্ত থাকে। ইদে বিরিয়ানি, কাবাব, টিক্কা খাওয়া হয়। হালিম কিংবা কোর্মাও খাওয়া হয়। এই ইদকে ‘মিঠি ইদ'-ও বলে। শিয়ার খুরমা, খাবুনি, খালিজা ফেনির মতো মিষ্টান্ন খাওয়ারও চল রয়েছে ইদের সময়।
Previous
Next Post »